বিশ্বব্যাপী স্ট্রিমিং প্লাটফর্মের বাজারে নিজেদের শীর্ষস্থান আরও মজবুত করল ইউটিউব। গুগলের মূল প্রতিষ্ঠান অ্যালফাবেটের প্রকাশিত তথ্য অনুযায়ী, ২০২৫ সালের দ্বিতীয় প্রান্তিকে (এপ্রিল-জুন) ইউটিউবের বিজ্ঞাপন আয় প্রায় ১ হাজার কোটি (১০ বিলিয়ন) ডলারে পৌঁছেছে। গত বছর একই সময়ে এই আয় ছিল ৮৭০ কোটি ডলার, অর্থাৎ এক বছরে প্ল্যাটফর্মটির বিজ্ঞাপন আয় বেড়েছে ১৩ শতাংশ।
আর্থিক বিশ্লেষকরা এই প্রান্তিকে ইউটিউবের আয় ৯৬০ কোটি ডলার হতে পারে বলে পূর্বাভাস দিয়েছিলেন, কিন্তু ইউটিউব সেই পূর্বাভাসকেও ছাড়িয়ে গেছে।
সাফল্যের পেছনের কারণ
বাজার বিশ্লেষকদের মতে, ইউটিউবের এই বিপুল আয়ের পেছনে অন্যতম কারণ হলো টেলিভিশন (টিভি) দর্শকদের মধ্যে এর ক্রমবর্ধমান জনপ্রিয়তা। আগে ইউটিউব মূলত ফোন বা কম্পিউটারে দেখা হলেও, এখন বিশ্বজুড়ে অসংখ্য মানুষ তাদের টেলিভিশনে ইউটিউব দেখছেন।
গবেষণা প্রতিষ্ঠান নিলসেনের সাম্প্রতিক এক প্রতিবেদন অনুসারে, টানা তিন মাস ধরে দর্শকরা সবচেয়ে বেশি সময় ধরে ইউটিউব দেখেছেন। মোট টিভি দেখার সময়ের ১২.৪ শতাংশই ব্যয় হয়েছে ইউটিউবে, যা অন্য যেকোনো স্ট্রিমিং সার্ভিসের চেয়ে বেশি।
প্রতিদ্বন্দ্বীদের সঙ্গে লড়াই
ইউটিউবের এই সাফল্যের সময়ে বসে নেই অন্যরাও। এইচবিও ম্যাক্স, অ্যামাজন প্রাইম ভিডিও এবং বিশেষ করে নেটফ্লিক্সের মতো প্ল্যাটফর্মগুলো বিজ্ঞাপনভিত্তিক আয়ের দিকে ঝুঁকছে।
নেটফ্লিক্স: গত সপ্তাহে কোম্পানিটি জানিয়েছে, চলতি বছরের মধ্যেই তারা বিজ্ঞাপন থেকে আয় দ্বিগুণ করতে চায়। যদিও নেটফ্লিক্স আনুষ্ঠানিকভাবে আয়ের পরিমাণ প্রকাশ করেনি, বিশ্লেষকরা ধারণা করছেন এই আয় ৩০০ কোটি ডলার ছাড়িয়ে যেতে পারে।
ইউটিউবের ২০ বছরের পথচলা
এ বছর ইউটিউব তার ২০ বছর পূর্ণ করে তৃতীয় দশকে পা রেখেছে। ২০০৫ সালের এপ্রিলে বাংলাদেশী বংশোদ্ভূত সহ-প্রতিষ্ঠাতা জাওয়াদ করিমের একটি ভিডিও প্রকাশের মাধ্যমে এর যাত্রা শুরু হয়েছিল। বর্তমানে প্ল্যাটফর্মটির দৈনিক ব্যবহারকারীর সংখ্যা ১১ কোটি এবং এর পডকাস্টের মাসিক দর্শক সংখ্যা ১০০ কোটি ছাড়িয়েছে।
ভবিষ্যৎ পরিকল্পনা
ইউটিউব নির্মাতাদের জন্য কনটেন্ট তৈরি আরও সহজ করতে নতুন টুলস আনার পরিকল্পনা করছে। পাশাপাশি, কৃত্রিম বুদ্ধিমত্তা (AI) ব্যবহার করে বিভিন্ন ভাষায় ভিডিও ডাব করার সুযোগ দিচ্ছে, যা বিশ্বব্যাপী প্ল্যাটফর্মটির দর্শক সংখ্যা বাড়াতে গুরুত্বপূর্ণ ভূমিকা রাখছে।
The post ইউটিউবের আয় হাজার কোটি ডলার ছাড়াল, শীর্ষে অবস্থান আরও সুদৃঢ় appeared first on Techzoom.TV.
0 Comments