টানা দেড় বছর ধরে প্রবৃদ্ধির পর প্রথমবারের মতো হোঁচট খেল বৈশ্বিক স্মার্টফোন বাজার। চলতি বছরের দ্বিতীয় প্রান্তিকে (এপ্রিল-জুন) স্মার্টফোন বিক্রি গত বছরের একই সময়ের তুলনায় ১ শতাংশ কমেছে, যা টানা ছয় প্রান্তিক পর প্রথম পতন। বাজার গবেষণা সংস্থা ক্যানালিসের সাম্প্রতিক এক প্রতিবেদনে এই তথ্য উঠে এসেছে।
প্রতিবেদন অনুযায়ী, বৈশ্বিক অর্থনৈতিক অস্থিরতা এবং ভোক্তাদের সতর্ক ক্রয় আচরণের কারণে বাজারে এই মন্থরতা দেখা দিয়েছে। তবে, এই পতনের মধ্যেও শীর্ষস্থানীয় স্মার্টফোন ব্র্যান্ডগুলো তাদের বাজার হিস্যা অনেকাংশে ধরে রাখতে সক্ষম হয়েছে।
শীর্ষে স্যামসাং, লড়াইয়ে অ্যাপল ও শাওমি
এপ্রিল-জুন প্রান্তিকে ১৯ শতাংশ বাজার হিস্যা নিয়ে শীর্ষস্থান ধরে রেখেছে দক্ষিণ কোরিয়ার প্রযুক্তি জায়ান্ট স্যামসাং। তাদের এই সাফল্যের পেছনে ‘গ্যালাক্সি এ’ সিরিজের ফোনগুলোর বড় ভূমিকা রয়েছে। এরপরই ১৬ শতাংশ হিস্যা নিয়ে দ্বিতীয় অবস্থানে আছে অ্যাপল এবং ১৫ শতাংশ হিস্যা নিয়ে তৃতীয় স্থানে রয়েছে চীনের শাওমি। শীর্ষ পাঁচের বাকি দুটি স্থান দখল করেছে ভিভো এবং ট্র্যানশন।
কেন এই পতন?
ক্যানালিসের জ্যেষ্ঠ বিশ্লেষক রুনার বিয়রহোভদে বলেন, “দ্বিতীয় প্রান্তিকে বাজারে কিছুটা মন্থরতা এসেছে। মহামারীর সময় কেনা ডিভাইসগুলো বদলানোর প্রবণতা কমে যাওয়া এবং ভোক্তাদের দুর্বল চাহিদা এর প্রধান কারণ।”
তিনি আরও জানান, অনেক স্মার্টফোন নির্মাতা এই প্রান্তিকে বড় লক্ষ্যমাত্রা নির্ধারণ করলেও, অতিরিক্ত পণ্যের ঝুঁকি এড়াতে উৎপাদন কমাতে বাধ্য হয়েছে। প্রতিষ্ঠানগুলো এখন একদিকে যেমন ব্যবসার পরিসর বাড়ানোর চেষ্টা করছে, তেমনি খরচ বাঁচাতেও নানা কৌশল প্রয়োগ করছে।
যুক্তরাষ্ট্রের চিত্র ভিন্ন
তবে যুক্তরাষ্ট্রের বাজার পরিস্থিতি ছিল কিছুটা ভিন্ন। ট্রাম্প প্রশাসনের শুল্কনীতি নিয়ে অনিশ্চয়তার কারণে অ্যাপল, স্যামসাং এবং মটোরোলার মতো বড় কোম্পানিগুলো আগে থেকেই পণ্য মজুদ করে রেখেছিল। ফলে তারা পুরো প্রান্তিকজুড়ে বেশি ডিভাইস বিক্রি করতে পেরেছে, যা জটিল রাজনৈতিক ঝুঁকি মোকাবেলায় কোম্পানিগুলোর একটি কৌশলগত পদক্ষেপ ছিল।
বছরের দ্বিতীয়ার্ধে ঘুরে দাঁড়ানোর আশা
বাজারের এই সাময়িক পতন সত্ত্বেও বিশ্লেষকরা বছরের দ্বিতীয়ার্ধ নিয়ে আশাবাদী। ক্যানালিসের স্মার্টফোন গবেষণা বিভাগের প্রধান অ্যাম্বার লিউ বলেন, “বছরের প্রথমার্ধে অনেক ভোক্তা কেনাকাটা পিছিয়ে দিয়েছেন। তবে সামনের শপিং ফেস্টিভ্যাল ও বছরের শেষের আয়োজনে কেনাকাটা আবারো চাঙ্গা হবে বলে ধারণা করা হচ্ছে।”
তিনি আরও উল্লেখ করেন, চীনের ‘৬১৮ শপিং ফেস্টিভ্যালে’ প্রতিযোগিতামূলক দাম এবং সঠিক প্রচারণার কারণে হুয়াওয়ে ও অ্যাপল ভালো সাড়া পেয়েছে। পাতলা ডিজাইন, নতুনত্ব এবং গোপনীয়তা সুরক্ষার মতো ফিচারগুলো এখন ভোক্তাদের আকর্ষণ করছে।
এর আগে, বাজার গবেষণা প্রতিষ্ঠান আইডিসির প্রতিবেদন অনুযায়ী, চলতি বছরের প্রথম প্রান্তিকে (জানুয়ারি-মার্চ) বিশ্বজুড়ে স্মার্টফোন বিক্রি ১.৫ শতাংশ বেড়েছিল, যা শিল্পের জন্য একটি ইতিবাচক সূচনা ছিল। এখন দেখার বিষয়, বছরের দ্বিতীয়ার্ধে বাজার ঘুরে দাঁড়াতে পারে কি না।
The post বৈশ্বিক স্মার্টফোন বাজারে ছয় প্রান্তিক পর প্রথম পতন, শীর্ষে স্যামসাং appeared first on Techzoom.TV.
0 Comments