সার্চ ইঞ্জিনের বাজারে একচেটিয়া আধিপত্যের মামলায় রক্ষা পাওয়ার পর ফের গুগলকে নতুন এক আইনি লড়াইয়ের মুখোমুখি হতে হচ্ছে। যুক্তরাষ্ট্রের বিচার বিভাগ (ডিওজে) এবার গুগলের প্রধান আয় ও বাজার নিয়ন্ত্রণের মূল উৎস ডিজিটাল বিজ্ঞাপন ব্যবসা ভেঙে দেয়ার উদ্যোগ নিয়েছে।
যুক্তরাষ্ট্রের ভার্জিনিয়ার আলেক্সান্দ্রিয়া শহরের ফেডারেল আদালতে সম্প্রতি মামলার শুনানি শুরু হয়। এর আগে ডিস্ট্রিক্ট আদালতের বিচারক লিওনি ব্রিঙ্কেমা রায় দেন, ‘গুগলের বিজ্ঞাপন প্রযুক্তির কিছু অংশ অবৈধ একচেটিয়া বা মনোপলি ব্যবসা তৈরি করেছে। টেক জায়ান্টটি প্রতিযোগীদের জন্য সুবিধাজনক পরিবেশ তৈরি করতে ব্যর্থ হয়েছে এবং নিজের সুবিধার জন্য বাজারে আধিপত্য তৈরি করেছে।’
দ্য ভার্জের প্রতিবেদন অনুযায়ী, শুধু যুক্তরাষ্ট্র নয়, অনলাইন বিজ্ঞাপন প্রযুক্তিতে একচেটিয়া আধিপত্যের অভিযোগে গুগলকে প্রায় ৩০০ কোটি ডলার জরিমানা করেছে ইউরোপীয় ইউনিয়নের (ইইউ) নির্বাহী সংস্থা ইউরোপিয়ান কমিশন। সংস্থাটি বলেছে, গুগলের অ্যান্টিকম্পিটিটিভ প্র্যাকটিসের (প্রতিযোগিতার সুযোগ কমিয়ে দেয়া বা অন্য কোম্পানির প্রতিযোগী সক্ষমতাকে চাপে ফেলা) কারণে বিজ্ঞাপনদাতা ও প্রকাশকদের খরচ বেড়েছে, যা শেষ পর্যন্ত গ্রাহকের ওপর চাপিয়ে দেয়া হতে পারে। যদিও ইইউর এ সিদ্ধান্তকে ‘ভুল’ বলে মন্তব্য করেছেন গুগলের ভাইস প্রেসিডেন্ট লি-অ্যান মুলহল্যান্ড।
মার্কিন বিচার বিভাগের অ্যান্টিট্রাস্ট বিভাগের কর্মকর্তা জুলিয়া টারভার উড অভিযোগ করেন, গুগলের কর্মকাণ্ড অনলাইন প্রকাশক ও বিজ্ঞাপনদাতাদের ক্ষতিগ্রস্ত করেছে। তার দাবি, কোম্পানি তাদের কোড ও অ্যালগরিদমে প্রতারণার উপায় লুকিয়ে প্রতিযোগিতা নষ্ট করছে এবং দাম নিয়ন্ত্রণ করছে।
গুগলের পক্ষের আইনজীবী কারেন ডান এসব প্রস্তাবকে ‘বেপরোয়া ও চরমপন্থী’ বলে অভিহিত করেন। তিনি দাবি করেন, গুগলকে বিজ্ঞাপন প্রযুক্তির (বিজ্ঞাপন তৈরি, প্রদর্শন ও ট্র্যাক করার প্রযুক্তি) কিছু অংশ বিক্রি করতে বাধ্য করলে তা ইন্টারনেটের পরিবেশ ও ভোক্তাদের ক্ষতি করবে।
জানা যায়, ২০২৩ সালে প্রেসিডেন্ট জো বাইডেনের প্রশাসন এ মামলা দায়ের করে। প্রতিবেদন অনুযায়ী, ১৭ বছর ধরে গুগলের গড়ে তোলা ডিজিটাল বিজ্ঞাপন ব্যবসার জটিল নেটওয়ার্ককে লক্ষ্য করে মামলাটি করা হয়েছে।
গুগলের প্যারেন্ট কোম্পানি অ্যালফাবেটের মোট ৩০ হাজার ৫০০ কোটি ডলারের সেবামূলক আয়ের বড় অংশ আসে ডিজিটাল বিজ্ঞাপন থেকে। এটি বিশ্বজুড়ে হাজারো ওয়েবসাইটের জন্যও প্রধান আয়ের উৎস।
বিচার বিভাগ মামলায় জয়ী হলে গুগলকে ‘অ্যাড ম্যানেজার’ প্রযুক্তির অংশ বিক্রি করতে হতে পারে। তবে গুগলের দাবি, কোম্পানিটি এরই মধ্যে মূল্য নির্ধারণে নানা পরিবর্তন এনেছে। কিন্তু সরকারের আইনজীবীদের দাবি, শুধু ভেঙে দেয়াই প্রতিযোগিতা ফিরিয়ে আনার কার্যকর উপায়।
বিশ্লেষকরা বলছেন, এ মামলা অনেকটাই অনলাইন সার্চ ইঞ্জিন নিয়ে গুগলের আগের লড়াইয়ের মতো। তখন বিচারক অমিত মেহতা গুগলের সার্চ আধিপত্যকে অবৈধ ঘোষণা করেছিলেন, যদিও ক্রোম ব্রাউজার বিক্রি করার মতো বড় সিদ্ধান্ত দেননি।
অনলাইন বিজ্ঞাপন প্রযুক্তি ব্যবস্থায় অ্যালফাবেটের গুগল অবৈধভাবে আধিপত্য বিস্তার করছে বলে গত এপ্রিলে রায় দিয়েছেন এক মার্কিন ফেডারেল বিচারক। ভার্জিনিয়ার আলেক্সান্দ্রিয়া শহরে এ রায় ঘোষণা করা হয়।
এদিকে গত সপ্তাহে মামলা শুরুর সঙ্গে সঙ্গেই অ্যালফাবেটের শেয়ারদর গত সোমবার প্রায় ১ শতাংশ কমে যায়।
The post গুগলের ডিজিটাল বিজ্ঞাপন ব্যবসা ভেঙে দিতে চায় যুক্তরাষ্ট্র appeared first on Techzoom.TV.

0 Comments