জনপ্রিয় সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুক, ইউটিউব, ইমো, গুগল, ইয়াহু ও অ্যামাজনে প্রচারিত ডিজিটাল বিজ্ঞাপনের তথ্য চেয়েছে নিয়ন্ত্রণ সংস্থা বাংলাদেশ টেলিযোগাযোগ নিয়ন্ত্রণ কমিশন (বিটিআরসি)।
বিটিআরসি থেকে বিভিন্ন প্রতিষ্ঠান ও সংগঠনে পাঠানো চিঠিতে ২০২১ সালের জানুয়ারি থেকে ডিসেম্বর মাস পর্যন্ত মাস ডিজিটাল বিজ্ঞাপনের ধরনের তথ্য জানাতে বলা হয়েছে।
জাতীয় রাজস্ব বোর্ডের অনুরোধে বুধবার সব মোবাইল অপারেটর, আইএসপি অপারেটর, আইএসপিএবি, টিভ্যাস অপারেটর, এমটব, এটুপি এসএমএস এগ্রিগেটর অপারেটরকে এই চিঠি পাঠানো হয়েছে।
সামাজিক যোগাযোগ মাধ্যমে প্রচারিত বিজ্ঞাপনে তথ্য চেয়ে বিটিআরসি থেকে ইস্যু করা চিঠিতে বলা হয়েছে, ‘আপনার প্রতিষ্ঠান থেকে গুগল, হোয়াটসঅ্যাপ, ইয়াহু, অ্যামাজন, ইউটিউব, ফেসবুক, ইমো ইত্যাদি সামাজিক যোগাযোগ মাধ্যমসহ অন্য কোনো ইন্টারনেট ভিত্তিক ডিজিটাল মাধ্যমে বিগত ২০২১ সালে প্রদানকৃত (জানুয়ারি থেকে ডিসেম্বর) মাস ভিত্তিতে সকল ধরনের ডিজিটাল বিজ্ঞাপনের তথ্যাদি আগামী ১০ কার্যদিবসের মধ্যে কমিশনে পাঠাতে হবে।’
১০ আগস্ট বুধবার বিটিআরসির উপ-পরিচালক নাহিদুল হাসান স্বাক্ষরিত এ সংক্রান্ত চিঠি শীর্ষ নির্বাহীদের কাছে পাঠানো হয়েছে।
চিঠিতে আরও উল্লেখ করা হয়েছে, ‘সম্প্রতি লক্ষ করা যাচ্ছে বাংলাদেশে প্রচলিত বিভিন্ন সামাজিক যোগাযোগমাধ্যমগুলোতে বিভিন্ন ধরনের ডিজিটাল বিজ্ঞাপন প্রচার হচ্ছে।’
এরই প্রেক্ষিতে সামাজিক যোগাযোগমাধ্যমে প্রচারিত বিজ্ঞাপনের অর্থের হার, অর্থ পরিশোধ মাধ্যমের বিবরণ, মুদ্রা (টাকা ও ডলার), মোট দেওয়া অর্থ ইত্যাদি ছকে উল্লেখ করে বিটিআরসিতে পাঠাতে বলা হয়েছে।
The post ফেসবুক ইউটিউব ইমোতে প্রচারিত বিজ্ঞাপনের তথ্য চায় বিটিআরসি appeared first on Techzoom.TV.

0 Comments