চার বছর পর দক্ষিণ-পূর্ব এশিয়ার স্মার্টফোন বাজারে শীর্ষে শাওমি

চার বছরের দীর্ঘ বিরতির পর আবারও দক্ষিণ-পূর্ব এশিয়ার স্মার্টফোনের বাজারে শীর্ষস্থান পুনরুদ্ধার করল চীনের প্রযুক্তি জায়ান্ট শাওমি। বাজার গবেষণা প্রতিষ্ঠান ক্যানালিসের সর্বশেষ প্রতিবেদন অনুসারে, ২০২৫ সালের দ্বিতীয় প্রান্তিকে (এপ্রিল-জুন) শাওমি এই অঞ্চলে ৪৭ লাখ ইউনিট স্মার্টফোন বিক্রি করে তালিকার শীর্ষে উঠে এসেছে।

ক্যানালিস জানায়, সামগ্রিকভাবে দক্ষিণ-পূর্ব এশিয়ার স্মার্টফোনের বাজার কিছুটা সংকুচিত হয়েছে। গত বছরের তুলনায় মোট বিক্রি ১ শতাংশ কমে ২ কোটি ৫০ লাখ ইউনিটে দাঁড়িয়েছে। এমন চ্যালেঞ্জিং সময়েও শাওমির এই প্রত্যাবর্তন তাদের শক্তিশালী ব্যবসায়িক কৌশলেরই প্রমাণ দেয়।

প্রতিবেদন অনুযায়ী, শাওমি সর্বশেষ ২০২১ সালের দ্বিতীয় প্রান্তিকে এই অঞ্চলে শীর্ষস্থান দখল করেছিল। এবারের সাফল্যে সবচেয়ে বড় ভূমিকা রেখেছে তাদের বাজেট-বান্ধব রেডমি সিরিজের ধারাবাহিক জনপ্রিয়তা। সাশ্রয়ী মূল্যে উন্নত ফিচার দেওয়ায় রেডমি ফোনগুলো এই অঞ্চলের গ্রাহকদের কাছে ব্যাপক সমাদৃত হয়েছে।

ক্যানালিসের তথ্যমতে, ২০২৫ সালের দ্বিতীয় প্রান্তিকে শাওমি ১৯ শতাংশ বাজার অংশীদারত্ব অর্জন করেছে, যা গত বছরের তুলনায় ৮ শতাংশ বেশি।

শীর্ষ ৫-এ আর কারা?

শাওমির পরেই তালিকার দ্বিতীয় স্থানে রয়েছে চীনের আরেক প্রযুক্তি প্রতিষ্ঠান ট্রানশান (ইনফিনিক্স, টেকনো ও আইটেল ব্র্যান্ডের মূল কোম্পানি), যাদের বাজার অংশীদারত্ব ১৮ শতাংশ। তৃতীয় স্থানে নেমে গেছে দক্ষিণ কোরিয়ার স্যামসাং, যাদের দখলে রয়েছে ১৭ শতাংশ বাজার। তালিকার চতুর্থ ও পঞ্চম স্থানে রয়েছে যথাক্রমে অপো (১৪ শতাংশ) এবং ভিভো (১১ শতাংশ)।

বিশ্লেষকরা বলছেন, সরাসরি গ্রাহকের কাছে পৌঁছানো এবং বিভিন্ন মোবাইল অপারেটরের সঙ্গে অংশীদারত্ব বাড়ানোর মতো কৌশল শাওমিকে এই শীর্ষস্থান ফিরে পেতে সাহায্য করেছে। একই সঙ্গে তাদের সাব-ব্র্যান্ড পোকোর বিক্রি দ্বিগুণ হওয়া এবং প্রিমিয়াম সেগমেন্টে শাওমি ১৫ সিরিজের বিক্রি বৃদ্ধিও এই সাফল্যে গুরুত্বপূর্ণ ভূমিকা রেখেছে।

The post চার বছর পর দক্ষিণ-পূর্ব এশিয়ার স্মার্টফোন বাজারে শীর্ষে শাওমি appeared first on Techzoom.TV.

Post a Comment

0 Comments